Srikanto by Saratchandra Chattopadhyay ।। শ্রীকান্ত - শরৎচন্দ্র চট্টোপাধ্যায় ।। Okkhyondo (অখন্ড) বাংলা সংস্করণ - Get Bangla Books online- (বইয়ের দোকান) Explore Bengali Literature from Anywhere
আপনি কি পড়ার জন্য চেনা বা অচেনা বাংলা বই খুঁজছেন? বা বুঝে উঠতে পারছেন না যে কোন গল্প, উপন্যাস বা বই পড়বেন এবং সেটা কোথা থেকে কিনবেন। তাহলে এই ওয়েব সাইটি আপনাকে যথাযথ সাহায্য করবে সবচেয়ে ভালো বইগুলি পেতে। যাতে পড়ার পরে পস্তাতে না হয়। আসুন বাছাই করা বেষ্টসেলার বইগুলির থেকে বেছে নিন আপনার উপযোগী বইগুলো। দুনিয়ার বই প্রেমীদের জন্য রইলো অভিনন্দন।

Generic উপন্যাস শরৎচন্দ্র চট্টোপাধ্যায়
Srikanto by Saratchandra Chattopadhyay ।। শ্রীকান্ত - শরৎচন্দ্র চট্টোপাধ্যায়  ।। Okkhyondo (অখন্ড) বাংলা সংস্করণ

Srikanto by Saratchandra Chattopadhyay ।। শ্রীকান্ত - শরৎচন্দ্র চট্টোপাধ্যায় ।। Okkhyondo (অখন্ড) বাংলা সংস্করণ

Generic উপন্যাস শরৎচন্দ্র চট্টোপাধ্যায়
বইটির সম্পর্কে সংক্ষিপ্ত বিবরণ:

শ্রীকান্ত - সর্বকালের সেরা বাংলা উপন্যাস

Book Description

Srikanto by Saratchandra Chattopadhyay ।। শ্রীকান্ত - শরৎচন্দ্র চট্টোপাধ্যায়  ।। Okkhyondo (অখন্ড) বাংলা সংস্করণ।। Bengali Story Book

Srikanto by Saratchandra Chattopadhyay ।। শ্রীকান্ত - শরৎচন্দ্র চট্টোপাধ্যায় 

শ্রীকান্ত - শরৎচন্দ্র চট্টোপাধ্যায় দ্বারা রচিত সর্বকালের সেরা বাংলা উপন্যাসগুলির মধ্যে একটি। উপন্যাসটি শ্রীকান্ত নামে এক যুবককে ঘিরে আবর্তিত হয়েছে যে একজন লক্ষ্যহীন পথচারী। জীবন তাকে যেখানে নিয়ে যায় সে যায়। তিনি জীবনের প্রতিটি স্তরের মানুষের সাথে দেখা করেন। তিনি পৃথিবী দেখেছে এবং পাঠকদের সাথে তার অভিজ্ঞতা ভাগ করে নিয়েছে। বইটি শ্রীকান্তের জীবনের একটি অবিচ্ছিন্ন স্মৃতিকথা, শব্দের চয়নে, গীতিক গদ্যের মালা দিয়ে সাজানো।

প্রথম পর্বে শ্রীকান্তের ছোটবেলার ঘটনাগুলো আলোচনা করা হয়েছে। রাত জেগে নৌকায় করে বন্ধু ইন্দ্রকে নিয়ে মাছ ধরার অ্যাডভেঞ্চার। ইন্দ্র বয়সে বড় হলেও আচারণ ও মিশতো বন্ধুর মতো।আর খুজে পান অন্নদা দিদির মতো একজন নারী চরিত্র। এই অন্নদা চরিত্রটি লেখকের হৃদয়ের গভীরে গেঁথে গিয়েছিলো। যিনি সকল সংস্কার ঠেলে তার স্বামীর প্রতি প্রেম-ভালবাসাকে উপরে রেখেছেন।
এরপর প্রায় সব নারী চরিত্রকে তিনি অন্নদা দিদির চরিত্র দিয়ে তুলনা করে নিয়েছেন।
২য় পর্বে লেখকের সাথে দেখা হয় তার বাল্যকালের প্রেয়সী রাজলক্ষ্মী। যিনি পরবর্তীতে পিয়ারী নামে আত্মপ্রকাশ করেন।তারপরে লেখক বার্মা গমন করেন।সেখানেও লেখক সংস্কারমুক্ত আরেকজন শক্তিশালী নারী চরিত্রকে খুজে পান।তিনি হলেন অভয়া।লেখকের যে নারীদের প্রতি গভীর শ্রদ্ধা ছিলো তাহা প্রকাশ পায়।
৩য় পর্বে লেখক রাজলক্ষ্মীর নিকট ফিরে আসেন।তিনি নিজেকে তার বাল্যকালের প্রেয়সী রাজলক্ষ্মীর নিকট সমর্পণ করেন।এখানে মুলত রাজলক্ষ্মীকে নিয়েই লেখকের যাবতীয় কার্যক্রম। বিভিন্ন সময়ে লেখক তাকে সঙ্গী হিসেবে পেয়ে নিজেকে তৃপ্ত, আনন্দিত বোধ করেছেন।তার নিকট নিজেকে সমর্পণ করলেও শেষের দিকে এক অন্তর্দন্দে ভোগেন।
৪র্থ পর্বে দেখা যায় কমললতার মতো সাহসী প্রত্যয়ী মেয়ে তথা রাজলক্ষ্মী, অভয়া,অন্নদা দিদি এদের মতো শক্তিশালী নারী চরিত্র দিয়ে বিভিন্ন কুসংস্কারের বেড়াজাল ভাঙতে চেয়েছিলেন। তবে লেখক নারীদের প্রতি অনেক শ্রদ্ধাশীল ছিলেন এটা ভালো করেই প্রমাণ পাওয়া যায়। 
(Arpon Sutradhar)
 
Buy Bangla book online- Srikanta (শ্রীকান্ত) by Sarat Chandra Chattopadhyay (শরৎচন্দ্র চট্টোপাধ্যায়)
 
Book details:
  • Publisher ‏ : ‎ Generic (1 January 2022); Generic
  • Language ‏ : ‎ Bengali
  • Hardcover ‏ : ‎ 128 pages
  • Reading age ‏ : ‎ 10 years and up
  • Item Weight ‏ : ‎ 450 g
  • Dimensions ‏ : ‎ 26 x 14 x 4 cm

0 Reviews:

Post Your Review