Kolkata kasaikhana (কলকাতা কসাইখানা) by Sourav Chakraborty - Bengali Historical Book - Get Bangla Books online- (বইয়ের দোকান) Explore Bengali Literature from Anywhere
আপনি কি পড়ার জন্য চেনা বা অচেনা বাংলা বই খুঁজছেন? বা বুঝে উঠতে পারছেন না যে কোন গল্প, উপন্যাস বা বই পড়বেন এবং সেটা কোথা থেকে কিনবেন। তাহলে এই ওয়েব সাইটি আপনাকে যথাযথ সাহায্য করবে সবচেয়ে ভালো বইগুলি পেতে। যাতে পড়ার পরে পস্তাতে না হয়। আসুন বাছাই করা বেষ্টসেলার বইগুলির থেকে বেছে নিন আপনার উপযোগী বইগুলো। দুনিয়ার বই প্রেমীদের জন্য রইলো অভিনন্দন।

The cafE Table ইতিহাস-আশ্রিত গল্প সৌরভ চক্রবর্তী
Kolkata kasaikhana (কলকাতা কসাইখানা) by Sourav Chakraborty - Bengali Historical Book

Kolkata kasaikhana (কলকাতা কসাইখানা) by Sourav Chakraborty - Bengali Historical Book

The cafE Table ইতিহাস-আশ্রিত গল্প সৌরভ চক্রবর্তী
বইটির সম্পর্কে সংক্ষিপ্ত বিবরণ:

উপন্যাসটি এক ইতিহাসের জীবন্ত দলিল

Book Description

Kolkata kasaikhana (কলকাতা কসাইখানা) by Sourav Chakraborty - বাংলা ঐতিহাসিক বই ।। Bengali Historical Story Book

Kolkata kasaikhana (কলকাতা কসাইখানা) by Sourav Chakraborty

১৯৪৬ সালের দ্য গ্রেট ক্যালকাটা কিলিং ও গোপাল পাঁঠা ১৯৪৬ সালের ১৬-ই অগাস্ট পরিকল্পনা করে শুরু হয়েছিল ডাইরেক্ট অ্যকশান ডে। সেটাই ধীরে ধীরে পরিণত হয়েছিল দ্য গ্রেট ক্যালকাটা কিলিংয়ে। কিভাবে পরিকল্পনা মাফিক এই হিন্দু-মুসলমান দাঙ্গা সংঘটিত হয়েছিল সেই ব্লু-প্রিন্ট রয়েছে এই উপন্যাসে। ইতিহাস থেকে প্রায় মুছে ফেলা শ্রী গোপালচন্দ্র মুখোপাধ্যায় ওরফে গোপাল পাঁঠার সম্পূর্ণ ভূমিকা লেখা রয়েছে এই উপন্যাসের ছত্রে ছত্রে। ভারতের স্বাধীনতালাভের আগের বছর সংঘটিত হওয়া এই হত্যাকান্ডের জীবন্ত দলিল এই উপন্যাস। এবার সমস্ত গোপন সত্য উন্মোচিত হবে।

১৯৪৬- এর দাঙ্গার সঠিক ইতিহাস কী সেটা আজকের বেশিরভাগ মানুষই জানেন না। সেই দাঙ্গায় শ্রী গোপালচন্দ্র মুখোপাধ্যায় ওরফে গোপাল পাঁঠার ভূমিকা ঠিক কী ছিল তা নিয়ে সঠিক তথ্য প্রায় কারো কাছে নেই। অথচ আজকের দিনেও 'দ্য গ্রেট ক্যালকাটা কিলিং' নিয়ে মানুষের কৌতুহল প্রবল রয়েছে। কিন্তু কোনো এক অজ্ঞাত কারণে সঠিক তথ্যগুলি গোপন করে রাখা হয়েছে। চারদিকে ছড়িয়ে ছিটিয়ে আছে নানা শোনা কথা। কোনটা সত্য আর কোনটা মিথ্যে তা বোঝার উপায় নেই। এই সত্যগুলি উন্মোচন করতেই এই উপন্যাসের অবতারণা। ৪৬-এর দাঙ্গায় দোষী কারা ছিল- হিন্দু নাকি মুসলমান? কেন লালবাজারের পুলিশি ব্যবস্থা দিনকয়েকের জন্য অচল হয়ে পড়েছিল? হাওড়া ব্রিজ ডিনামাইট দিয়ে উড়াবার পরিকল্পনা কিভাবে আর কোন বাড়িতে বসে হয়েছিল? কলকাতার তৎকালীন শাসক সুরাবর্দীকে হত্যার ছক কে করেছিল? সেই সময় কলকাতার জন্য নেহরু আর গান্ধীজীর ভূমিকা কী ছিল? জিন্না কোন অধিবেশনে কী বক্তব্য রেখে গিয়েছিলেন? মসজিদগুলোতে অগাস্ট মাসে কারা এসেছিল? দাঙ্গাবাজরা কিভাবে কলকাতা আক্রমণ করলো? সর্বোপরি ইতিহাস থেকে প্রায় মুছে যাওয়া চরিত্র গোপাল পাঁঠা মানুষটাই বা কে? এই সমস্ত প্রশ্নের সঠিক উত্তর খোঁজার গল্প 'কলকাতা কসাইখানা'। সাহিত্যিক সৌরভ চক্রবর্তী উপযুক্ত তথ্যের ভিত্তিতে লিখেছেন এই উপন্যাসটি। তাই 'কলকাতা কসাইখানা' শুধু নিছক কোনো কাহিনি নয়, এটি এক ইতিহাসের জীবন্ত দলিল।

 
Buy Bangla book online- Kolkata kasaikhana (কলকাতা কসাইখানা) by Sourav Chakraborty (সৌরভ চক্রবর্তী)
 
Book details:
  • Publisher ‏ : ‎ The Cafe table; Bengali Edition (1 January 2024); Sahebbagan , bandel , hooghly 712123
  • Language ‏ : ‎ Bengali
  • Hardcover ‏ : ‎ 180 pages
  • Reading age ‏ : ‎ 9 years and up
  • Item Weight ‏ : ‎ 500 g
  • Dimensions ‏ : ‎ 24 x 16 x 4 cm

0 Reviews:

Post Your Review